সাহিত্যে খেলা বহুনির্বাচনি প্রশ্নোত্তর
বাংলা ১ম পত্র থেকে বহুনির্বাচনি প্রশ্নোত্তর দেওয়া হলো।
৫।
‘সাহিত্য
কস্মিনকালেও
স্কুলমাস্টারির
ভার
নেয়নি’—এটি দ্বারা কী বোঝায়?
ক.
সাহিত্যে
শিক্ষণীয়
কিছু
নেই
খ.
সাহিত্য
চাপিয়ে
দেওয়ার
বিষয়
নয়
গ.
সাহিত্য
কখনো
কিছু
শিক্ষা
দেয়নি
ঘ. সাহিত্যিক স্কুলশিক্ষক নয়।
উওর. খ
৬। ‘সাহিত্য
খেলা’
প্রবন্ধের
মূলতত্ত্ব
কী?
ক.
আনন্দ
দান খ. জ্ঞান বৃদ্ধি
গ.
সংস্কৃতিচর্চা
ঘ. শিল্পচর্চা
উওর. ক
৭।
‘সাহিত্যে
খেলা’
প্রবন্ধে
উল্লিখিত
‘হীরক
ও
কাচ
যমজ হলেও সহোদর নয়’—বাক্যটিতে
হীরক
ও
কাচের
মধ্যে
বাস্তব
সম্পর্ক
কী?
ক.
দীপ
ও
শিখার
খ.
আম
ও
চাকুর
ঘ.
গ্যাস
ও
আলেয়ার ঘ.
বল
ও
মাঠের
উওর. ক
৮।
‘সাহিত্যে
খেলা’
প্রবন্ধ
অনুসারে
শিক্ষকেরা
শিক্ষার্থীদের
হৃদয়ে
কাব্যরস
সঞ্চারিত
করতে
পারেন
না,
তাই
তাদের
কী
হয়?
ক.
গদ্য
খুব
পছন্দ
খ. কাব্যরসে অরুচি
গ. কবিতা ভয় পাচ্ছে ঘ. কাব্যরস আহরণ করতে চায় না
উওর.খ
৯।
‘দুয়ের
যুগপৎ
সাধনের
জন্য
মনোজগতে
খেলা
করাই
হচ্ছে
আমাদের
পক্ষে
সর্বপ্রধান
কর্তব্য’—‘সাহিত্যে
খেলা’
প্রবন্ধের
এ
বাক্যে
উল্লিখিত
দুটি
বিষয়
কী?
ক.
লাভ
ও
লোকসান খ.
ন্যায়
ও
অন্যায়
গ.
শরীর
ও
মন ঘ.
স্বার্থ
ও
পরার্থ
উওর. ঘ
১০।
প্রমথ
চৌধুরীর
মতে,
মর্ত্যবাসীর
পক্ষে
কোথায়
গমন
করাটা
নিন্দনীয়?
ক.
সুউচ্চ
মঞ্চে খ.
রসাতলে
গ.
শিল্পরাজ্যে ঘ.
খেলার
মাঠে
উওর. খ
১১।
কিসের
মনোরঞ্জন
করতে
গেলে
সাহিত্য
স্বধর্মচ্যুত
হয়ে
পড়ে?
ক.
প্রকাশকের
খ.
শিক্ষকের
গ.
সমাজের
ঘ.
সাহিত্যিকের
উওর. গ
১২।
‘সাহিত্যে
খেলা’
প্রবন্ধে
পাঠকসমাজকে
কী
না
করার
পরামর্শ
দেওয়া
হয়েছে?
ক.
জ্ঞান
দান
খ.
মূল্যবোধ
জাগানোর
চেষ্টা
গ.
মনোরঞ্জন
ঘ.
ক্ষতি
উওর. গ
১৩।
‘তাদের
হাতে
এক
করতে
আর
হয়
না’—কাদের সম্পর্কে
এ
কথা
বলা
হয়েছে?
ক.
স্বনামধন্য
শিল্পীদের খ. প্রতিষ্ঠিত লেখকদের
গ.
দক্ষ
কারিগরের
ঘ. বাজিকরের
উওর. ক
১৪।
‘কেননা
তাঁরাই
হচ্ছেন
যথার্থ
সামাজিক
জীব’—‘সাহিত্যে
খেলা’
প্রবন্ধে
কাদের
সম্পর্কে
এ
কথা
বলা
হয়েছে?
ক. নেতাদের
খ.
শিল্পীদের
গ.
লেখকদের ঘ.
পাঠকদের
উওর. গ
১৫।
‘সাহিত্যে
খেলা’
প্রবন্ধে
লেখকেরা
যথার্থ
সামাজিক
জীব
কোন
অর্থে?
ক.
সমাজের
প্রতিনিধি
অর্থে খ.
সমাজ-সংস্কারক
অর্থে
গ. ব্যঙ্গার্থে ঘ. সমাজের শুভাকাঙ্ক্ষী অর্থে
উওর. গ
১৬।
‘কুশীলব’
শব্দের
অর্থ
কী?
ক.
ঈশ্বর খ.
সমস্ত
কিছু
গ.
অভিনেতা ঘ.
কুশল
বিনিময়
উওর. গ
১৭।
‘প্রবৃত্তি’
শব্দের
অর্থ
কী?
ক.
প্রকৃত খ.
ইচ্ছা
গ.
অনুভূতি ঘ.
স্বাভাবিকতা
উওর. খ
১৮।
বাংলা
গদ্যে
চলিত
রীতি
ব্যবহারের
প্রবক্তা
কে?
ক.
রবীন্দ্রনাথ
ঠাকুর খ.
প্রমথ
চৌধুরী
গ. জীবনানন্দ দাশ ঘ. শামসুর রাহমান
উওর. খ
১৯।
‘লিরিক’-এর অর্থ কোনটি?
ক.
ব্যঙ্গ
কবিতা খ.
গীতিকবিতা
গ.
ছড়া
ঘ.
কাব্যনাট্য
উওর. খ
২০।
শিক্ষার
উদ্দেশ্য
কী?
ক.
চাকরি
লাভ
খ. সার্টিফিকেট
অর্জন
গ.
আনন্দ
লাভ ঘ. বিশ্বের খবর জানা
উওর. ঘ
২১।
‘পরার্থ’
শব্দের
অর্থ
কোনটি?
ক.
পারিতোষিক খ.
পরোপকার
গ.
মনোরঞ্জন ঘ.
মনোজগৎ
উওর. খ
২২।
প্রমথ
চৌধুরী
ছদ্মনাম
কী?
ক.
বীরবল
খ. বনফুল
গ.
যাযাবর
ঘ. সাধুপুরুষ।
উওর. ক
২৩।
সাহিত্যের
মধ্যে
সাহিত্যিকের
কী
প্রকাশ
পায়?
ক.
মনের
আনন্দে
খ. দুঃখ-বেদনা
গ.
খ্যাতি ঘ. মনের আকুতি
উওর. ক
২৪।
যে
সাহিত্য
শিক্ষা
দেওয়ার
উদ্দেশ্যে
রচিত
হয়েছে,
তা
কী
রকম?
ক.
সার্থক
খ. ব্যর্থ
গ.
দরকারি
ঘ. শিল্প সফল।
উওর. খ
সঠিক
উত্তরটি
মিলিয়ে
নাও
সাহিত্যে খেলা
৫.
খ
৬.
ক
৭.
ক
৮.
খ
৯.
ঘ
১০.
খ
১১.
গ
১২.
গ
১৩.
ক
১৪.
গ
১৫.
গ
১৬.
গ
১৭.
খ
১৮.
খ
১৯.
খ
২০.
ঘ
২১.
খ
২২.
ক
২৩.
ক
২৪.
খ।